মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ৩rd জানুয়ারি ২০১৭

দাফন অনুদান (রাজস্ব) কার্যক্রম

 

সেবাপ্রার্থীর ক্যাটাগরি :

১) প্রজাতন্ত্রের সরকারি কর্মকর্তা কর্মচারী চাকরিরত অবস্থায় মৃত্যুবরণ করলে ১৯/০৬/২০১৩ খ্রি. তারিখ হতে টা. ২৫,০০০/- এবং ২৭/০৬/২০১৬ খ্রি. তারিখ হতে টা. ৩০,০০০/- পরিবারকে দাফন/অন্ত্যেষ্টিক্রিয়ার অনুদান বাবদ প্রদান করা হয়;

২) পরিবারের সদস্যদের মৃত্যুর ক্ষেত্রে টা: ৫,০০০/- দাফন/অন্ত্যেষ্টিক্রিয়ার অনুদান বাবদ প্রদান করা হয়।

 

সেবার মৌলিক তথ্যাবলী :

সেবা প্রদানকারী অফিসের নাম

দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা/কর্মচারী

সেবা প্রাপ্তির স্থান

প্রয়োজনীয় সময়

বাংলাদেশ কর্মচারী কল্যাণ বোর্ড, ঢাকা

মহাপরিচালক

পরিচালক(প্রশাসন)

উপপরিচালক(প্রশাসন)

হিসাবরক্ষণ কর্মকর্তা (বোর্ড তহবিল)

বাংলাদেশ কর্মচারী কল্যাণ বোর্ড, প্রধান কার্যালয়, ঢাকাসহ ৮টি বিভাগীয় কার্যালয়

০৭ দিন

সেবা প্রদানের সংক্ষিপ্ত বিবরণ

১. আবেদনসমূহ প্রাপ্তির পর কাগজপত্র সঠিক থাকলে নথির মাধ্যমে প্রধান কার্যালয়ে মহাপরিচালক ও বিভাগীয় কার্যালয়ে সংশ্লিষ্ট উপপরিচালক কর্তৃক অনুমোদন প্রদান করা হয়

২. প্রধান কার্যালয়ে সেবাপ্রার্থীর নামে মঞ্জুরিকৃত অর্থ সেবাপ্রার্থীর ব্যাংক হিসাবে EFT এর মাধ্যমে পৌঁছে দেয়া হয় এবং অগ্রায়নপত্রের মাধ্যমে এডভাইস লেটার জনতা ব্যংকে প্রেরণ করা হয়

৩. বিভাগীয় কার্যালয়ে মৃত কর্মকর্তা কর্মচারীর অফিস কর্তৃপক্ষ বরাবরে চেক প্রেরণ করা হয় 

সেবা প্রাপ্তির শর্তাবলি

 

 

 

১. প্রজাতন্ত্রের সরকারি কর্মকর্তা কর্মচারী চাকরিরত অবস্থায় মৃত্যুবরণ করলে ১৯/০৬/২০১৩ খ্রি. তারিখ হতে টা. ২৫,০০০/- ও ২৭/০৬/২০১৬ খ্রি. তারিখ হতে টা. ৩০,০০০/- পরিবারকে দাফন/অন্ত্যেষ্টিক্রিয়ার অনুদান বাবদ প্রদান করা হয় এবং পরিবারের সদস্যদের মৃত্যুর ক্ষেত্রে টা: ৫,০০০/- দাফন/অন্ত্যেষ্টিক্রিয়ার অনুদান বাবদ প্রদান করা হয়।

২. বোর্ডের নির্ধারিত আবেদন ফরম নং ০২ পূরণ করে প্রয়োজনীয় কাগজপত্রাদি প্রতিস্বাক্ষর করে সংযুক্ত করত প্রধান কার্যালয়ের জন্য মহাপরিচালক, বাংলাদেশ কর্মচারী কল্যাণ বোর্ড, ১ম ১২ তলা সরকারি অফিস ভবন (১১তলা), সেগুনবাগিচা, ঢাকা এবং বিভাগীয় কার্যালয়ের জন্য বিভাগীয় উপপরিচালক বরাবরে প্রেরণ করতে হয়

৩. ফরমের নির্ধারিত স্থানে মৃত কর্মকর্তা কর্মচারীর অফিস কর্তৃপক্ষের স্বাক্ষরসহ নামযুক্ত সিল প্রদান করতে হয়

প্রয়োজনীয় কাগজপত্র

১. মৃত কর্মচারীর মৃত্যুর সনদের সত্যায়িত কপি (ডাক্তার/ওয়ার্ড কমিশনার/ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান কর্তৃক প্রদত্ত);

২. সকল  উত্তরাধীকারী  কর্তৃক  আবেদনকারীকে প্রদত্ত ক্ষমতাপত্র;

৩. কর্মচারী/আবেদনকারীর জাতীয় পরিচয়পত্রের সত্যায়িত কপি;

৪.  ব্যাংকের একাউন্ট নং ও শাখার নাম এবং রাউটিং নম্বর নেই (এ বিষয়টি নিশ্চিতকরণার্থে চেক বইয়ের প্রথম পৃষ্ঠার কভারের অংশ ফটোকপি প্রেরণ করতে হবে)।

৫. পিআরএল ছুটি ভোগরত অবস্থায় মৃত্যুবরণ করলে পিআরএল মঞ্জুরি আদেশের সত্যায়িত কপি;

৬. কর্মচারী মুক্তিযোদ্ধা হলে তার পক্ষে প্রয়োজনীয় প্রমাণপত্র;

৭. কর্মচারীর মৃত্যুর পর আবেদন দাখিল করতে ১ বছরের বেশি বিলম্ব হলে কর্তৃপক্ষের মাধ্যমে বিলম্বের ব্যাখ্যা প্রদান;

৮.কর্মরত কর্মচারীর পরিবারের সদস্যদের মৃত্যুর ক্ষেত্রে নির্ভরশীলতার সনদ প্রদান করতে হয়;

৯. মুক্তিযোদ্ধা হিসেবে চাকরি বর্ধিত করা হলে তার পক্ষে প্রয়োজনীয় প্রমাণপত্র প্রদান করতে হয়;

১০. রাজস্বখাতের সনদ/প্রমানপত্র প্রদান;

১১. Pay Fixation ২০১৫ এর ফটোকপি সংযুক্ত করতে হবে (হিসাবরক্ষণ অফিসের প্রতিস্বাক্ষরসহ)।

প্রয়োজনীয় ফি

এজন্য কোন ফি প্রয়োজন হয় না

সংশ্লিষ্ট আইন

বাংলাদেশ কর্মচারী কল্যাণ বোর্ড আইন, ২০০৪ এবং বাংলাদেশ কর্মচারী কল্যাণ বোর্ড (তহবিলসমূহ পরিচালনা ও রক্ষণাবেক্ষণ) বিধিমালা ২০০৬ অনুযায়ী

নির্দিষ্ট সেবা পেতে ব্যর্থ হলে পরবর্তী প্রতিকারকারী কর্মকর্তা

প্রধান কার্যালয়ে - পরিচালক(প্রশাসন)/মহাপরিচালক

বিভাগীয় কার্যালয়ে – উপপরিচালক


Share with :
Facebook Facebook